চোখের ল্যাশের ব্যাখ্যা করা হয়েছে। তাদের সর্বোত্তম যত্ন নেওয়ার জন্য ল্যাশের গঠন এবং কার্যকারিতা সম্পর্কে আপনার যা জানা উচিত

চোখের ল্যাশের ব্যাখ্যা করা হয়েছে। তাদের সর্বোত্তম যত্ন নেওয়ার জন্য ল্যাশের গঠন এবং কার্যকারিতা সম্পর্কে আপনার যা জানা উচিত

আমাদের ল্যাশকে সুন্দর করা আমাদের চোখকে সেরা দেখানোর সবচেয়ে সহজ উপায়। প্রতিদিন, মহিলারা তাদের ল্যাশ উন্নত করতে একটি মাসকারার সূত্র ব্যবহার করে এবং সেরা চেহারা তৈরি করার জন্য যথাসাধ্য চেষ্টা করে। সুন্দরী প্রভাব কি চোখের পাপড়ির চুলের একমাত্র উদ্দেশ্য? একদমই না। চোখের ল্যাশ মানবদেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের কি জন্য ল্যাশ দরকার তা জানতে পড়া চালিয়ে যান।

আইল্যাশ বায়োলজি এবং আইল্যাশ লাইফ সাইকেল

চোখের চারপাশে এই ক্ষুদ্র লোমগুলি তথাকথিত অ্যাডনেক্সাল গঠন। উপরের চোখের পাতায় প্রায় ১২০ থেকে ২৫০ ল্যাশ রয়েছে, ৮ থেকে ১২ মিলিমিটার লম্বা। অন্যদিকে, নীচের চোখের পাতায় ৫০ থেকে ১৫০ ল্যাশ রয়েছে, ৬ থেকে ৮ মিলিমিটার লম্বা। চোখের পাপড়ির রঙ সাধারণত ব্যক্তির মাথার চুলের মতো হয়। ফর্সা ত্বক এবং স্বর্ণকেশী চুলের লোকেদের সাধারণত হালকা রঙের ল্যাশ এবং ভ্রু থাকে এবং কেউ কেউ এতে খুশি হন না। তবুও, চোখের ল্যাশ কালো করার এবং সেগুলিকে আরও ঘন এবং পূর্ণ করার আরও বেশি উপায় রয়েছে। চোখের ল্যাশ যত্নের মহান গুরুত্ব উপলব্ধি করা ভাল, এবং আপনি এটি সম্পর্কে আরও পড়তে পারেন এই পোস্টে.

ল্যাশ কি তৈরি করা যায়?

মূল, ওরফে ল্যাশ বাল্ব, চোখের পাপড়ির চুলের গোড়া এবং এর জীবন্ত অংশ। এটি একটি চুলের ফলিকলে অবস্থিত এবং ভিটামিন, খনিজ এবং পুষ্টি শোষণের জন্য দায়ী। চুলের স্টেম হল ল্যাশ চুলের আরেকটি স্তর, এবং এটি দেখে আমরা বলতে পারি যে চুল - এই ক্ষেত্রে ল্যাশ - ভাল অবস্থায় আছে কি না। ল্যাশ গুলির দৈর্ঘ্য, আকৃতি এবং গঠন বেশিরভাগ জিনের পাশাপাশি সাধারণ স্বাস্থ্য এবং খাদ্য দ্বারা নির্ধারিত হয়।

সমতল কিউটিকল স্কেলগুলি একে অপরের সাথে আঁকড়ে থাকে এবং এটি ল্যাশ বাল্বের প্রধান বিল্ডিং ব্লক। দাঁড়িপাল্লা একটি কিউটিকল স্তর গঠন করে যা মূলকে যে কোনো যান্ত্রিক আঘাত থেকে রক্ষা করে। কেরাটিন আবরণ, যা চুলের স্থিতিস্থাপকতা নিশ্চিত করে, এটি প্রতিরক্ষামূলক স্তরের নিচে অবস্থিত।

ল্যাশ লাইফ সাইকেল

আপনি সম্ভবত আপনার গালে অনেকবার একটি চাবুক দেখেছেন, আপনি কি ভুল করেছেন তা ভাবছেন। চিন্তা করবেন না! যে কোনো চুলের একটি কোডেড আয়ু থাকে। প্রতিদিন আমরা প্রতি চোখে প্রায় ২-৩টি ল্যাশ হারাই যা সম্পূর্ণ প্রাকৃতিক। কেন এটা ঘটবে? ল্যাশ জীবন চক্র তিনটি পর্যায়ে আসে:

  • অ্যানাজেন - সক্রিয় প্রক্রিয়া যা ত্বকের নিচে ঘটে এবং যতক্ষণ না ল্যাশ বের হয়ে যায় এবং ত্বকের পৃষ্ঠে না আসে ততক্ষণ পর্যন্ত এটি স্থায়ী হয়।
  • ক্যাটাজেন - এই পর্যায়ে চুলের বাল্বগুলি মারা যায়, যখন ল্যাশটি তার সর্বাধিক দৈর্ঘ্য অর্জন করে এবং এখনও চোখের পাতায় থাকে।
  • টেলোজেন - সেই মুহুর্ত যখন ল্যাশটি মারা যায় এবং একটি নতুন ল্যাশ দ্বারা প্রতিস্থাপিত হয় যা আক্ষরিক অর্থে পুরানোটিকে জোর করে বের করে দেয়।

প্রতিটি ফেজ প্রায় ৩৩ শতাংশ ল্যাশ কভার করে। পর্যায় গুলির মধ্যে ভারসাম্য রয়েছে যার কারণে আমরা এমন কি ল্যাশ পড়ে যাওয়ার বিষয়টি ও লক্ষ্য করি না কারণ সেগুলো অবিলম্বে নতুন দ্বারা প্রতিস্থাপিত হয়। এই প্রক্রিয়াটি বৃত্তাকার হয়, এবং প্রতিটি ল্যাশ ২ থেকে ৪ মাস পর্যন্ত তার জায়গায় থাকে। অন্য কথায়, আপনার গালে যে একক ল্যাশ পাওয়া যায় সে সম্পর্কে আপনার চিন্তা করার দরকার নেই কারণ একটি নতুন শীঘ্রই বেরিয়ে আসে।

আইল্যাশ। কেন তারা চোখের জন্য এত গুরুত্বপূর্ণ?

  • চোখের ল্যাশ হাইড্রেশন বজায় রাখে এবং বায়ু প্রবাহ কমায়

মানুষের চোখের সর্বোত্তম আর্দ্রতা রয়েছে বিশেষ টিয়ার ফিল্মের জন্য ধন্যবাদ যা চোখকে রক্ষা করে। এই জাতীয় প্রতিরক্ষামূলক ফিল্টার চোখকে পুষ্টি সরবরাহ করে এবং দৃষ্টিশক্তির তীক্ষ্ণতা রক্ষা করতে আলোকে প্রতিসরণ করে। চোখের ল্যাশ যতটা সম্ভব চোখের থেকে দূরে রাখতে বায়ুপ্রবাহ কমিয়ে দেয়, যা টিয়ার ফিল্মের আর্দ্রতা বজায় রাখে। একই সঙ্গে চোখের ল্যাশ ধুলো, বালি, ঘাম, বৃষ্টি ইত্যাদি থেকে চোখকে রক্ষা করে।

  • চোখের ল্যাশ বিপদের সংকেত দেয়

আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে যখনই আপনার চোখ এবং চোখের পাপড়ির খুব কাছে কিছু আসে, আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার চোখ বন্ধ করে ফেলেন। ল্যাশ গুলি বিড়ালের কাঁটা গুলির মতো একই ভাবে কাজ করে - তারা বস্তুগুলি সনাক্ত করে এবং আমাদের তাত্ক্ষণিক প্রতিক্রিয়া সৃষ্টি করে।

  • চোখের ল্যাশ সূর্যের আলোকে ফিল্টার করে

যদিও চোখের ল্যাশ সূর্যের আলোকে সম্পূর্ণরূপে ফিল্টার করতে অক্ষম, তবুও তারা শক্তিশালী সূর্যালোক থেকে চোখকে রক্ষা করতে অত্যন্ত কার্যকর। তাদের ছাড়া, আমরা যখনই বাইরে যাই তখন আমরা অন্ধত্ব অনুভব করব।

চোখের ল্যাশের ক্ষতির - সম্ভাব্য কারণ

ল্যাশ স্বাভাবিকভাবেই পড়ে যায় এবং আপনার উদ্বিগ্ন হওয়া উচিত নয়, যাইহোক, কিছু ক্ষেত্রে, আমাদের দিকে তাদের আরও মনোযোগের প্রয়োজন হতে পারে। চুল, ল্যাশ এবং ভ্রু অতিরিক্ত ভাবে পড়ে যাওয়া একটি গুরুতর লক্ষণ যে আপনার শরীর সাহায্যের জন্য কাঁদছে।

চোখের ল্যাশ অত্যধিকভাবে পড়ে যাওয়া - যান্ত্রিক আঘাত

  1. মেকআপ অপসারণের সময় চোখের পাতা ঘষলে ল্যাশ ভেঙ্গে যেতে পারে। আমরা একটি মেকআপ রিমুভারে একটি তুলার প্যাড ভিজিয়ে চোখের পাতায় আলতো করে চাপ দেওয়ার পরামর্শ দিই। এটি প্রায় পনের সেকেন্ডের জন্য ধরে রাখুন এবং চুলের বৃদ্ধির দিক অনুসরণ করে ধীরে ধীরে সরান।
  2. অযৌক্তিক মেকআপ অপসারণ আপনাকে ল্যাশ গুলিতে পণ্যের অবশিষ্টাংশ রেখে দেয়, যা শুষ্কতার কারণ হতে পারে, সেই সাথে চোখের পাতায় ত্বকের ছিদ্র গুলি আটকে দেয় যা বেদনাদায়ক ব্রণ বা এমনকি চোখের সংক্রমণের কারণ হয়।
  3. চোখের পাতা ঘষা, হাত বা আঙ্গুল শক্ত করে চেপে ধরার অভ্যাস। এটি করে, আপনি চোখের ল্যাশ এবং চোখের উভয়েরই ক্ষতি করেন। চুলকানির জায়গায় মৃদু আঁচড় দেওয়াই ভালো উপায়।
  4. ল্যাশ কার্লারের ভুল ব্যবহারে ল্যাশ মাইক্রোড্যামেজ হতে পারে, বিশেষ করে যখন আপনি মাসকারা লাগানোর পরে এটি ব্যবহার করেন - তা কখনই করবেন না!

যেমনটি আমরা আগেই বলেছি, আমাদের শরীর সংকেত দিতে পারে যখন এতে কিছু ভুল হচ্ছে। চোখের পাপড়ি নষ্ট হওয়া সবসময় ইঙ্গিত করে না যে আপনার ত্বকের যত্ন খারাপ বা আপনার কোনো কিছুতে অ্যালার্জি আছে। আপনার চোখের ল্যাশ যদি হঠাৎ করে এবং অতিরিক্ত ভাবে পড়ে যায়, শুধুমাত্র একটি চোখেই বিরল হয়ে যায়, বা তাদের ক্ষতির সাথে ভ্রু এবং চুল পড়ে যায়, তাহলে এটি স্বাস্থ্য সমস্যার একটি সংকেত। এটি ভিটামিন বা খনিজ ঘাটতির বিষয় হতে পারে। তারপরে একজন বিশেষজ্ঞের সাথে দেখা করা ভাল, যিনি সমস্যাটি যাচাই করবেন এবং যথাযথ ব্যবস্থা বাস্তবায়ন করবেন।



একটি মন্তব্য লিখুন. মডারেটরের অনুমোদনের সাথে সাথে এটি পোস্ট করা হবে।
গোপনীয়তা নীতি

আমাদের ওয়েবসাইট কুকিজ ব্যবহার করে, বাইরের টুল ব্যবহার করার জন্য তৃতীয় পক্ষের কুকিও ব্যবহার করে। যদি ব্যবহারকারী তাদের সম্মতি না দেয় তবে শুধুমাত্র প্রয়োজনীয় কুকি ব্যবহার করা হয়। আপনি যেকোনো সময় আপনার ব্রাউজারে সেটিংস পরিবর্তন করতে পারেন। আপনি কি সমস্ত কুকি ব্যবহার করার জন্য আপনার সম্মতি দেন?

গোপনীয়তা নীতি